এসে গেল , দীপাবলি উপলক্ষে জোর কদমে চলছে কেনাকাটা। তার আগেই অবশ্য দেশের বিভিন্ন প্রান্তে পালিত হবে ধনতেরস। ২০১৯ সালে ২৫ অক্টোবর পালিত হবে ধনতেরস। পরিবার ও অর্থনৈতিক শ্রীবৃদ্ধির কামনায় একাধিক ধাতুর জিনিস কেনার চল রয়েছে এই দিনে। পাঁচ দিনব্যাপী এই দীপাবলি উৎসবের সূচনা হয় ধনতেরস দিয়ে। ‘ধন’ শব্দের অর্থ সম্পদ এবং ‘তেরস’ শব্দের অর্থ তেরো। কার্তিক মাসের কৃষ্ণপক্ষের ত্রয়োদশী তিথিতে সমুদ্র থেকে উঠে এসেছিলেন ধনসম্পদের দেবী লক্ষ্মী। তাই এই তিথির নাম ধনত্রয়োদশী বা ধনতেরস। তাই এই দিন শ্রী ও সম্পদের দেবী মহালক্ষ্মীর আরাধনা করার বিধান আছে।

২৫শে অক্টোবর ২০১৯ সালে ধনতেরাসের দিন প্রয়োগ করুন এই , টোটকা ….. বাড়বে ধন,সম্পত্তি

কার্তিক কৃষ্ণ পক্ষের ত্রয়োদশী তিথিতেই ধন্বন্তরীর জন্ম হয়। সাগর মন্থনের সময় যেমন লক্ষ্মী উত্‍‌পন্ন হয়েছিলেন, তেমনই ধন্বন্তরীও অমৃত কলস নিয়ে প্রকট হয়েছিলেন। লক্ষ্মী ধন-সম্পত্তির দেবী। কিন্তু তাঁর কৃপা পাওয়ার জন্য সুস্থ এবং দীর্ঘ আয়ুও দরকার। তাই দীপাবলীর দু’দিন আগে ধনতেরস থেকেই এই উত্‍‌সব শুরু হয়ে যায়। কার্তিক কৃষ্ণ পক্ষের ত্রয়োদশী তিথিতেই ধন্বন্তরীর জন্ম হয়। তাই এই তিথি ধনতেরস নামে পরিচিত। ধন্বন্তরী যখন প্রকট হন, তখন তাঁর হাতে অমৃত কলস ছিল। তিনি কলস নিয়ে প্রকট হয়েছিলেন বলে ধনতেরসের সময় বিভিন্ন বস্তু, সোনা ,বাসন কেনার পরম্পরা রয়েছে। এ-ও মনে করা হয়, ধনতেরসের দিনে বিভিন্ন বস্তু, সোনা ,বাসন কিনলে তা উত্তরোত্তর বৃদ্ধি পায় । এই সময়ে অনেকে ধনের বীজ কিনেও বাড়িতে রাখেন। অনেকে দীপাবলীর পর এই বীজ বাগানে পুঁতে দেন। অবাঙালিদের মধ্যে এই রীতি পালনের প্রচলন থাকলেও বর্তমানে বাঙালিদের মধ্যেও ছড়িয়ে পড়েছে ধনতেরস পালনের সাজো সাজো রব । অপেক্ষায় রয়েছে রাজ্যবাসী।

শ্রীবৃদ্ধির কামনায় দীপাবলি উৎসবের সূচনা হয় ধনতেরস দিয়ে

ধনতেরসের আর এক নাম ধনাত্রয়োদশী বা ধনবত্রী ত্রয়োদশী। শাস্ত্র মতে দেবী লক্ষ্মীর পাশাপাশি সম্পদের দেবতা কুবেরও এ দিন পূজিত হন। ধনতেরাসের পরের দিনটি পালিত হয় ভূত চতুর্দশী।

আসুন এ বার দেখে নেওয়া যাক ধনতেরসের দিন, ক্ষণ, লগ্ন…

২৫ অক্টোবর ২০১৯ সালে সন্ধ্যে ৭:০৮ মিনিট থেকে পরের দিন দুপুর ৩:৪৭ মিনিট পর্যন্ত থাকবে ধনতেরসের তিথি।

ধনাত্রয়োদশীর প্রদোষকাল: ২৫ অক্টোবর, ত্রয়োদশী বিকেল ৫:৪২ মিনিট থেকে সন্ধ্যা ৮:১৫ মিনিট পর্যন্ত। শাস্ত্র মতে, এই সময়ের মধ্যেই সোনা বা অন্যান্য ধাতু কেনা শুভ। পুজোর দিন, ক্ষণ, তিথি সংক্রান্ত যাবতীয় তথ্য দেখে নিন।