কম পুঁজিতে লাভদায়ক কিছু ব্যবসা

0
151

বেকারী

বেকারী ব্যবসা বর্তমান ভারতে একটি লাভজনক খাদ্য প্রস্তুতকারী ব্যবসা। তবে এই ব্যবসার জন্য সর্বপ্রথম প্রয়োজন সঠিক জিনিষ চয়ন করা অর্থাৎ কি কি জিনিষ তৈরী করা হবে ও সঠিক ভাবে মার্কেটিং করা। বেকারী ব্যবসায় সাফল্য পেতে হলে এভাবেই সির্দ্ধান্ত নিতে হবে। তবেই সাফল্য আসবে। তবে পয়সার জোড় অনুযায়ী ঠিক করবে কি কি ও কতটা জিনিষ তৈরী করা হবে।  

বিস্কুট প্রক্রিয়াকরণ

বিস্কুট প্রক্রিয়াকরণ ব্যবসা বর্তমান ভারতে একটি অন্যতম লাভজনক খাদ্য প্রস্তুতকারী ব্যবসা। খুব কম পুঁজিতে এই ব্যবসায় নামা যায়। এই বিস্কুটের চাহিদা রয়েছে। বাজারে দামী আধুনিক মানের বিস্কুট থাকলেও সস্তা এই বিস্কুটের জনপ্রিয়তা অনেক।

টিনজাত রসগোল্লা

টিনজাত রসগোল্লার ব্যবসায় নামতে হলে পুঁজি নেহাত কম দরকার হয় না। এই ব্যবসা ঠিক মত করতে পারলে লাভদায়ক হবে। তবে এই ব্যবসার জন্য প্রতিদিন প্রচুর পরিমান সতেজ ও ভাল দুধ প্রয়োজন।

পাউরুটির ব্যবসা

পাউরুটির ব্যবসা অন্যতম লাভজনক ব্যবসা। এই ব্যবসাকে ছড়িয়ে দেওয়ার অনেক সুযোগ রয়েছে। শহর ও গ্রামে প্রতিদিন প্রচুর পরিমান পাউরুটির চাহিদা রয়েছে। পাউরুটি প্রস্তুতিকরণ প্রক্রিয়া খুবই সহজ ও সাধারণ। খুব অল্প পূঁজিতে এই ব্যসা চালান যায়।

চকলেট প্রস্তুতি করণ

চকলেট প্রক্রিয়াকরণ ব্যবসা বর্তমান ভারতে একটি অন্যতম লাভজনক খাদ্য প্রস্তুতকারী ব্যবসা। বিভিন্ন ধরনের চকলেট বর্তমান। কতটা বিভিন্ন ধরনের কাঁচা মাল প্রতিদিন হাতে পাওয়া যাবে তার উপর নির্ভর করে চকলেটের প্রস্তুতি করণ।

নারকেল তেল প্রস্তুতিকরণ

নারকেল তেল বিভিন্ন কাজে ব্যবহৃত হয়। রান্না করতে ও চুলে তেল মাখতে লাগে নারকেল তেল। এছাড়াও বিভিন্ন ধরনের কোম্পানীজাত যন্ত্রপাতি সঠিক ভাবে সচল রাখার জন্য প্রয়োজন নারকেল তেল। এছাড়াও সাবান, ডিটারজেন্ট, চুলের পুষ্টিদায়ক ঔষুধ, প্রসাধনী সামগ্রী তৈরীতে কাজে লাগে নারকেল তেল।

কনডেনস্ দুধ প্রক্রিয়াকরণ

ভারতে কনডেনস্ দুধ বিভিন্ন প্রয়োজনে ব্যবহৃত হয়। ভারতে ও ভারতের বাইরে এর খুব চাহিদা রয়েছে। দিন দিন আরো চাহিদা বাড়ছে। এর একমাত্র কাঁচা মাল হল সতেজ ও ভাল মানের দুধ। কনডেনস্ দুধ প্রক্রিয়াকরণ ব্যবসা বর্তমান ভারতে একটি অন্যতম লাভজনক খাদ্য প্রস্তুতকারী ব্যবসা।

ডালিয়া প্রক্রিাকরণ 

ভারতের বাজারে প্রতিদিন ডালিয়ার চাহিদা উর্দ্ধমূখী। এর কারন সহজপাচ্য, সুষম ডালিয়াতে মিলবে যথেষ্ঠ প্রোটিন। ক্ষুদ্র শিল্পের আওতাধীন ডালিয়া প্রক্রিয়াকরণ শিল্পে সামান্য যন্ত্রপাতি প্রয়োজন। এর প্রক্রিয়াকরণ পদ্ধতিটা খুবই সহজ।