নিজেই বাড়িতে তৈরি করুন,.. চিকেন চাপ .. বিরিয়ানি ,পরোটা তন্দু-রুটি কিংবা নানরুটির সঙ্গে খান

0
142

সহজেই তৈরি করুন চিকেন চাপ

বিরিয়ানি ,পরোটা তন্দু-রুটি কিংবা নানরুটির সঙ্গে খেতে বেশ লাগে চিকেন চাপ। সঙ্গে একটুখানি সস বা মেয়নেজ হলে তো জমে যায় বেশ। তবে দোকান থেকে না কিনে নিজেই তৈরি করতে পারেন চিকেন চাপ। তাই অত না ভেবে বানিয়েই ফেলুন চিকেন চাপ।

রেসিপি জেনে নেয়া যাক :

উপকরণ:

  • চিকেন লেগ— ৬ টি  বা  মুরগির বুকের মাংস- ৬ টি
    টুকরা আদা বাটা- ২ চা চামচ
    রসুন বাটা- আধা চা চামচ
    কাশ্মীরি লাল মরিচ গুঁড়া- ১ চা চামচ
    ভিনেগার- আধা চা চামচ
    লেবুর রস- ১ টেবিল চামচ
    গরম মশলা গুঁড়া- ১ চা চামচ
    গোল মরিচ গুঁড়া-  আধা চা চামচ
    বাদাম বাটা- ১ টেবিল  চামচ
    সরিষা বাটা- ১ টেবিল  চামচ
    শাহী জিরা পাউডার – ১ চা চামচ
    সয়াসস- ১ টেবিল চামচ
    টমেটো সস- ২ টেবিল চামচ
    কাবাব মসলা- ১ চা চামচ
    সরিষার তেল-  ২ টেবিল  চামচ
    বেসন- পরিমাণমতো
    তেল- পরিমাণমতো
    লবণ- স্বাদমতো।
  • লবঙ্গ— ২-৩টি
  • এলাচ— ৩-৪টি
  • জায়ফল গুঁড়ো— আধ চা চামচ
  • জয়িত্রী গুঁড়ো— আধ চা চামচ
  • চারমগজ— ৩ টেবিল চামচ
  • কেওড়া জল— ১ চা চামচ
  • গোলাপ জল— ১ চা চামচ

প্রথম প্রণালী :

প্রথমে মুরগির বুকের মাংসের টুকরা গুলো লম্বা করে কেটে নিন। তারপর মাংসগুলোকে হেমার দিয়ে পিটিয়ে থেতো করে নিতে হবে। এখন অন্য একটি পাত্রে মাংসগুলো নিয়ে তাতে আদা বাটা, রসুন বাটা, মরিচ গুড়া, ভিনেগার, লেবুর রস, গরম মসলা গুঁড়া, গোল মরিচ গুঁড়া, সয়াসস, টমেটো সস, কাবাব মসলা, লবণ ও সরিষার তেল দিয়ে মেখে মেরিনেট করে নিন। ম্যারেনট করে রাখা মশলা ও পোস্ত, কাজু বাদাম, চারমগজ ও কাঁচা লঙ্কা বেটে রাখুন। তার পর চিকেনে পোস্ত-কাজু বাদাম-চারমগজ‌-লঙ্কা বাটার মিশ্রণটি দিয়ে দিন। তাতে জায়ফল গুঁড়ো, জয়িত্রী গুঁড়ো, গোলাপ জল, কেওড়া জল দিয়ে কষতে থাকুন। গ্রেভি খুব শুকনো হয়ে এলে সামান্য জল দিতে পারেন।

আরও পড়ুন :

এবার পাত্রে মেরিনেট করা মাংসগুলো ভাল করে কষতে থাকুন। হয়ে এলে উঠিয়ে টমেটো সস দিয়ে পরিবেশন করুন মজাদার চিকেন চাপ।

২য় প্রণালী :

পেয়াজ এবং কাচাঁলঙ্কা ভালোভাবে ব্লেন্ড করে একপাশে রাখুন। লবন ,লেবুর রস ,রসুন এবং আদা পেস্ট দিয়ে মুরগির টুকরো মেখে ১ ঘন্টা ফ্রিজ-এ মেরিনেট করে রাখুন।

পোস্ত দানা , কাজুবাদাম একসাথে পেস্ট করে একটা বড় বাটিতে নিয়ে তাতে দই ,কাশ্মীরি লাল মরিচ এবং শাহী জিরা পাউডার মিশিয়ে দিন। তারপর গোলাপ জল মেশান। ভালো করে মিশিয়ে নিন সব একসাথে।

একটা প্যান এ তেল গরম করুন ,গরম হলে তাতে গরম মশলা [লবঙ্গ ,দারুচিনি, এলাচ] এবং তেজপাতা দিয়ে নাড়ুন। তারপর এতে মেরিনেট করে রাখা চিকেন দিয়ে দুই পিঠ হালকা ব্রাউন কালার করে ভেজে উঠিয়ে নিন।
তেলের মধ্যে বাটিতে রাখা মশলার মিক্স দিন ,তারপর পেয়াজ এবং মরিচের পেস্ট দিন। মিডিয়াম হিট এ রান্না করুন ৫/৭ মিনিট। মুরগির পিসদিন এবং ভালো ভাবে নেড়ে ৩০ মিনিট ঢেকে রান্না করুন। মাঝে মাঝে নেড়ে দিন। যখন মুরগি প্রায় শুকনো হয়ে আসবে তাতে অল্প গরম জল মিশিয়ে দিন। তেল উপরে উঠে আসা পর্যন্ত জাল দিন তারপর তাতে গরম মশলা গুঁড়ো এবং ৩ টেবিল চামচ ঘি মিশিয়ে দিন। তারপর ১ মিনিট অল্প আচে রান্না করে গ্যাস বন্ধ করে দিন।

বিরিয়ানি , পোলাও , রুটি অথবা পরোটার সাথে গরম গরম পরিবেশন করুন।